কোমরের ব্যথা দূর করার উপায়

অক্টোবর ৩১ ২০২২, ২৩:৫২

আজকে আমরা আমার বরিশালের স্বাস্থ্য বিভাগে কোমরের ব্যথা দূর করার উপায় সম্পর্কে আলোচনা করবো। তাহলে চলুন আর দেরি না করে উপরোক্ত বিষয় সম্পর্কে আলোচনা করে বিস্তারিত জেনে নেওয়া যাক। কোমরের ব্যথা বা ব্যাক পেইনের সমস্যায় বর্তমানে কমবেশি সবাই ভোগেন। বিশেষ করে কর্মজীবীদের মধ্যে যারা সারাদিন কম্পিউটারের সামনে বসে কাজ করেন, তাদের ক্ষেত্রে এ সমস্যা আরো বেশি দেখা দেয়।

এছাড়া ভারি কোনো কিছু তোলার কারণে এমনকি শোয়া বা বসার ভুলেও হতে পারে ব্যাক পেইন। এক্ষেত্রে পিঠে বা কোমরে প্রচণ্ড যন্ত্রণা ও ব্যথা হয়। অনেকে তো এই ব্যথার কারণে বসার পর উঠতেও পারেন না।

ব্যাক পেইনের সমস্যাকে হালকাভাবে নেওয়া উচিত নয়। অনেকেই এ ধরনের ব্যথা কমাতে মুঠো ভরে পেইনকিলার খান বারবার। তবে পেইনকিলার সাময়িক স্বস্তি দিলেও বারবার এ ব্যথা হতেই থাকবে। আর পেইনকিলার কিন্তু কিডনির জন্য ক্ষতিকর। তাই এ সমস্যা হলে দ্রুত চিকিৎসকের শরনাপন্ন হতে হবে। পাশাপাশি কোমর বা পিঠের ব্যথা সারাতে ঘরোয়া কয়েকটি উপায় অনুসরণ করতে পারেন।



তাহলে চলুন জেনে নেওয়া যাক কোমরের ব্যথা দূর করার উপায় সম্পর্কে:-

নারকেল তেলে কর্পুর

১. নারকেল তেলে কর্পুর মিশিয়ে গরম করে নিন। এরপর ঠান্ডা করে ওই তেল কোমরে ব্যবহার করুন কয়েকবার। দেখবেন ব্যথা মুহূর্তেই সেরে যাবে।

নীলগিরি তেল

২. ব্যাক পেইন কমানোর আরো একটি উপায় হলো নীলগিরি তেল ব্যবহার। ব্যথার স্থানে এই তেল মালিশ করলে অনেকটাই স্বস্তি মিলবে।

গরম সেঁক

৩. কোমরে ব্যথা কমাতে চাইলে দিনে ২ বার গরম সেঁক দিন। এটি অনেক উপকারী।

সরিষার তেল

৪. সরিষার তেলের মধ্যে রসুন কুচি মিশিয়ে গরম করে ব্যবহার করলেও শরীরের যেকোনো ব্যথা থেকেই দ্রুত নিস্তার মেলে।

দুধে কাঁচা হলুদ

৫. গরম দুধে কাঁচা হলুদ বা হলুদের গুঁড়ার সঙ্গে সামান্য মধু মিশিয়ে পান করার অনেক উপকারিতা আছে। ব্যথা কমাতেও সাহায্য করে হলুদ দুধ।



আদার চা

৬. আদার চায়েরও রয়েছে অনেক গুণ। কোমর ব্যথা কমাতে আদার চাও অনেক উপকারী।

পান পাতায় ঘি

৭. পান পাতায় ঘি লাগিয়ে তারপর সেটি গরম করে পিঠে বা কোমরে কিছুক্ষণ সেঁক দিন। দেখবেন ব্যথা কমবে দ্রুত। হঠাৎ কোমরে ব্যথা হলে এসব ঘরোয়া উপায় অনুসরণ করে কমাতে পারবেন। তবে বারবার ব্যাক পেইন হওয়া কিন্ত মোটেও ভালো নয়। সেক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।

আমার বরিশাল/ আরএইচ

সংবাদটি শেয়ার করুন....

আমাদের ফেসবুক পাতা

আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

এক্সক্লুসিভ আরও