শেষ হয়ে আসছে শীতের যৌবন, আগমনী বার্তা বসন্তের

ফেব্রুয়ারি ১১ ২০২৪, ১৬:৪৩

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: প্রকৃতিতে শীতের ক্রান্তিলগ্ন, আসতে শুরু করছে বসন্তের আগমনী বার্তা। শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সাজতে ব্যস্ত প্রকৃতি। গাছে গাছে নতুন পাতা, স্নিগ্ধ সবুজ কচি পাতার ধীরে গতিময় বাতাস জানান দিচ্ছে নতুন লগ্নের। ফাগুনে আগমনী বার্তায় পলাশ, শিমুল গাছ লেগেছে আগুনের খেলা, উঁকি দিচ্ছে কলি, মধুর বসন্তে সাজে। পুরা প্রকৃতিতে চলছে বসন্তের আগমনে ধ্বনি।

‘শিমুল যদি হইতাম আমি শিমুলের ডালে শোভা পাইতো রূপ আমার ফাগুনের কালে।’ প্রকৃতিতে ফুটে থাকা শিমুল ফুল নিয়ে এমন কালজয়ী অনেক গান রচিত হয়েছে। শুধুই কি গান আর কবিতা, বাংলা সাহিত্য পাতায় অবস্থান পেয়েছে শিমুলের রক্তরঙ্গা ফুলের অপরূপ সৌন্দর্য।

মাগের তীব্র শীত পেরিয়ে কয়েকদিন পরে প্রকৃতিতে ঋতুরাজ বসন্তের আগমন ঘটবে। সেই আগমনী বার্তা ছড়াচ্ছে শহর আর গ্রামের পথে প্রান্তরে। উদাসী মনে আকাশ প্রাণের চেয়ে ফুটন্ত শুরু করেছে সদ্য ফোটা শিমুলের দল। রক্তিম মনোলোভা শিমুল ফুলগুলো কয়েকদিনের মাঝে পূর্ণতা পাবে।

বসন্ত আসার আগেই গাছে গাছে সীমিত আকারে শিমুল ফুল ফুটতে শুরু করেছে। মাঘে শেষ হতে এখনো কয়েকদিন বাকি, আর এরই মধ্যেই প্রকৃতিতে বইতে শুরু করছে বসন্তের হাওয়া। ঋতুরাজ বসন্ত তার আগমনী বার্তা নিয়ে প্রকৃতির দরজা কড়া নাড়ছে।

বসন্তের আগমনী বার্তা পেয়ে শীতের রিক্ততা বুলিয়ে ফাগুনের আগুনে মানুষের মন আর প্রকৃতি লেগেছে পরিবর্তনের ছোঁয়া। বসন্তের রঙ্গে ও রুপে নিজেকে সাজাতে প্রকৃতি এখনো মেতে উঠেছে। প্রকৃতি ধারণ করতে শুরু করছে অপরূপ লাবণ্য ভরা মনোহরি ভাব।

ফাগুনের আগুনের শীতের তীব্রতা রক্ষতা কেটে পাতাঝরা বৃক্ষ গুলি মাথায় দেখা দিয়েছে সবুজ পাতা, কলি ফুল প্রকৃতিতে বসন্তের সাজ- সাজ রব। কিশোরগঞ্জ জেলা হোসেনপুর উপজেলা হোসেনপুর-পাকুন্দিয়া সড়কে যেতে যেতে দেখা যায়, নতুন কুঁড়ি ও ফুলের কয়েকটি শিমুল গাছের রঙিন হয়ে উঠতে শুরু করেছে।

রাস্তার ধারে শিমুল গাছের প্রকৃতি আদর মাখা স্পর্শ যেন জেগে উঠেছে। শীতের রুক্ষতা কাটিয়ে প্রকৃতি ফিরে পেতে চলছে ফুল ও ফল ও সবুজের এক অপরূপ সমাহার। যা আগমনী বার্তা ছড়াচ্ছে বসন্তের শিমুলের প্রকৃতির হাসিতে শিমুল বন যেন লেগেছে লেলিহান লাল রঙের আগুনের ঘনঘটা।

প্রকৃতির নিয়ম অনুযায়ী ঝতু বদলায় তার রূপ ও রং আর সৌন্দর্য নিয়ে। আগের প্রকৃতি আর বর্তমান প্রকৃতির মধ্য অনেক পার্থক্য। বসন্তের বার্তা নিয়ে শিমুল গাছের কলি খাওয়ায় মেতে উঠেছে পাখির দল। সেই সাথে আম, লিচু, জাম ও বেল গাছে মুকুলে ভরে উঠছে।

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার হোসেনপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজের অধ্যাপক আশরাফ আহমেদ বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে ষড়ঋতুর বাংলাদেশে ঋতুর চারিত্রিক পরিবর্তন হচ্ছে। আর এর প্রভাব পড়ছে পরিবেশ ও প্রকৃতিতে।জেলার পাকুন্দিয়া উপজেলার চর আদর্শ মহাবিদ্যালয়ের সিনিয়র প্রভাষক মোহাম্মদ জাকির হোসেন বলেন, বসন্ত ঋতু আসার আগে শিমুল ফুল ফোঁটার পেছনেও আবহাওয়ার পরিবর্তণের প্রভাব পড়েছে। ফুল দেখলে সবার মন অব্যক্ত এক ভালোলাগায় ভরে যায়।আর শিমুল ফুল তো আবেদনময়ী এক ফুল।

সংবাদটি শেয়ার করুন....

আমাদের ফেসবুক পাতা

আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  

এক্সক্লুসিভ আরও