বিদ্যুতের দায়মুক্তি নিয়ে বিরোধীদের তোপের মুখে প্রতিমন্ত্রী

নভেম্বর ০৩ ২০২২, ০৮:৪৮

অনলাইন ডেস্ক :: বিরোধী দলীয় সংসদ সদস্যদের তোপের মুখে পড়েন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

এসময় বিএনপি, জাতীয় পার্টি ও গণফোরামের একাধিক সংসদ সদস্য অভিযোগ করেন, বিদ্যুৎ কেন্দ্রগুলো আওয়ামী লীগ নেতাদের বিলিওনিয়র বানানোর কারখানায় পরিণত হয়েছে। ঘরে ঘরে বিদ্যুতের ঘোষণা দিয়ে সরকার ঘরে ঘরে লোডশোডিং পৌঁছে দিয়েছে।

বুধবার জাতীয় সংসদে বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজ সম্পদ কর্পোরেশন বিল-২০২২ পাসের জন্য উত্থাপণ করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী। পরে কণ্ঠভোটে বিলটি পাস হয়। এর আগে বিলটির ওপর দেওয়া সংশোধনী এবং যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাবগুলো নিয়ে আলোচনার সময় বিরোধীদলের সদস্যরা বিদ্যুৎখাতে দায়মুক্তি দেওয়ার তীব্র সমালোচনা করেন।

এর জবাবে প্রতিমন্ত্রী অবশ্য বলেন, দায়মুক্তির বিধানের কারণেই মানুষ সুবিধা ভোগ করছে।

রাষ্ট্রায়াত্ত্ব প্রতিষ্ঠান পেট্রোবাংলার জন্য নতুন আইন করতে বিলটি উত্থাপণ করে প্রতিমন্ত্রী জানান, সামরিক আমলে প্রণীত এ সংক্রান্ত আইন বাতিলের জন্য নতুন আইন করা হচ্ছে।

বিলের ওপর আলোচনায় অংশ নিয়ে বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, বিদ্যুৎ খাতকে আওয়ামী বিলিওনিয়র তৈরির কারখানা করা হয়েছে। বিদ্যুতের দায়মুক্তি আইন এবং একাধিকবার আইনের মেয়াদ বাড়ানোর সমালোচনা করে তিনি বলেন, কেন বিদ্যুতের দায়মুক্তি দেওয়া হয়েছে? বড় বড় ট্রান্সমিশন লাইন, এসব কারখানা কাদের জন্য দেওয়া হয়েছে? এসব রেন্টাল ও কুইক রেন্টাল কাকে দেওয়া হয়েছে?

জ্বালানি খাত নিয়ে সংসদে আলোচনার দাবি জানিয়ে হারুন বলেন, প্রতিমন্ত্রীর দপ্তরে নয়, সংসদে বিদ্যুত ও জ্বালানি নিয়ে আলোচনা করতে হবে। গোপনে নয়, প্রকাশ্যে আলোচনা হবে। এই ১৫ বছরে সরকার কী করেছে, কী সর্বনাশ হয়েছে এই খাতের তা জাতিকে জানাতে হবে।

আমার বরিশাল/ আরএইচ

সংবাদটি শেয়ার করুন....

আমাদের ফেসবুক পাতা

আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

এক্সক্লুসিভ আরও