পিরোজপুরে জাল দিয়ে মাছ ধরায় ৩ জেলের জরিমানা

ফেব্রুয়ারি ১১ ২০২৪, ১৬:৩৩

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: পিরোজপুরে অভিযানে অবৈধ কারেন্ট জাল দিয়ে মাছ ধরায় তিন জেলেকে আটক করে ১২ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় তিন হাজার মিটার জাল জব্দ করা হয়েছে। রোববার (১১ ফেব্রুয়ারি) জেলার নাজিরপুরে ও কাউখালীতে অভিযানে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. বায়েজিদুর রহমান এ জরিমানা করেন।

আটকরা হলেন- চিরাপাড়া গ্রামের জের আলীর ছেলে সজীব (১৮), বড় বিড়ালজুরি গ্রামের ইদ্রিস খন্দকারের ছেলে সাইফুল ইসলাম (৪৭) ও সোনাকুর গ্রামের মো. খলিল শেখের ছেলে পারভেজ শেখ (২০)। জানা গেছে, রোববার কাউখালীতে অবৈধ কারেন্ট জাল দিয়ে মাছ শিকার করায় তিন জেলেকে ১২ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় জেলেদের কাছ থেকে তিন হাজার মিটার কারেন্ট জব্দ করা হয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় ৬ লাখ টাকা।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানায়, ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় বিশেষ কম্বিং অপারেশনের অংশ হিসেবে রোববার সকাল ৯টার দিকে কাউখালী উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর চিরাপাড়া নদীতে অভিযান পরিচালনা করেন। এ সময় তিন হাজার মিটার অবৈধ কারেন্ট জালসহ তিন জেলেকে আটক করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট অবৈধ জাল দিয়ে মাছ ধরার অপরাধে মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইনে এক জেলেকে দুই হাজার টাকা ও দুই জেলেকে পাঁচ হাজার টাকা করে মোট ১২ হাজার টাকা জরিমানা করেন। জব্দকৃত জাল জনসম্মুখে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। এ সময় নৌপুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. হাফিজুর রহমান বলেন, নদীতে মাছ শিকারে কারেন্ট জাল ব্যবহার সম্পূর্ণ অবৈধ। এ জালের বিরুদ্ধে মৎস্য অফিসের উদ্যোগে প্রশাসনের সহায়তায় ওই অভিযান পরিচালনা করা হয়। নাজিরপুর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা গৌতম মণ্ডল জানান, উপজেলার কালিগঙ্গা ও বলেশ্বর নদীতে অভিযান চালিয়ে প্রায় ২০ হাজার মিটার অবৈধ কারেন্ট বাঁধা জাল ও চরপাঠা জাল জব্দ করা হয়। আটককৃত ওই সব জালের মূল্য প্রায় আড়াই লাখ টাকা। তবে এ সময় কাউকে আটক করা সম্ভব হয়নি।

সংবাদটি শেয়ার করুন....

আমাদের ফেসবুক পাতা

আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  

এক্সক্লুসিভ আরও