বৈশ্বিক এজেন্ডায় রোহিঙ্গা ইস্যু ধরে রাখা কঠিন হয়ে পড়ছে: গোয়েন লুইস

নভেম্বর ০৮ ২০২২, ১৫:১২

অনলাইন ডেস্ক :: বৈশ্বিক এজেন্ডায় রোহিঙ্গা ইস্যু ধরে রাখা ক্রমশ কঠিন হয়ে পড়ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। তবে জাতিসংঘ বিষয়টি জিইয়ে রাখার চেষ্টা করছে বলেও জানান তিনি।

মঙ্গলবার (৮ নভেম্বর) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে ‘ডিকাব টক’ অনুষ্ঠানে গোয়েন লুইস এসব কথা বলেন।

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী বলেন, বৈশ্বিকভাবে অনেক ইস্যু প্রতিনিয়ত সামনে আসছে। আফগানিস্তান ইস্যুর পরপরই সামনে এলো ইউক্রেন ইস্যু। এটি এখন সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। রোহিঙ্গা সমস্যা বৈশ্বিক এজেন্ডাতে ধরে রাখা ক্রমেই কঠিন হয়ে পড়ছে। তবে আমরা চেষ্টা করছি, রোহিঙ্গা ইস্যুকে জিইয়ে রাখার জন্য।

রোহিঙ্গা সমস্যার সমাধান রাজনৈতিকভাবে করার পরামর্শ দেন গোয়েন লুইস। তিনি বলেন, রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারে ফিরে যেতে হবে। আর সেটি অবশ্যই হতে হবে নিরাপদ এবং মর্যাদাপূর্ণ। রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে জাতিসংঘ কাজ করছে। জাতিসংঘ এ বিষয়ে অব্যাহত সহযোগিতা করে যাবে। আমরা রোহিঙ্গা সমস্যার রাজনৈতিক সমাধান চাই।

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন আবাসিক সমন্বয়কারী।

বৈশ্বিক পরিস্থিতির কারণে রোহিঙ্গাদের জন্য অর্থ সংগ্রহ চ্যালেঞ্জিং জানিয়ে লুইস বলেন, রোহিঙ্গাদের জন্য অর্থ সংগ্রহের বিষয়টি খুব চ্যালেঞ্জিং। তাদের খাদ্য নিরাপত্তার বিষয়টি চ্যালেঞ্জিং। সেখানে আমরা মনোযোগ দিচ্ছে।

রোহিঙ্গাদের অর্থায়নের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রোহিঙ্গাদের জন্য দাতাদের দেওয়া ফান্ড থেকে জাতিসংঘের স্থানীয় অফিস ব্যবস্থাপনায় মাত্র ৬ থেকে ৭ শতাংশ ব্যয় করা হয়। বাকি অর্থ রোহিঙ্গাদের জন্য ব্যয় করা হয়।

ইউক্রেন ইস্যুতে আরেক প্রশ্নের জবাবে লুইস বলেন, ইউক্রেন সংকট নিয়ে চ্যালেঞ্জ রয়েছে। এটি এখন খুব জটিল বিষয়। এ সংকট নিয়ে নিরাপত্তা পরিষদে সংলাপ হয়েছে। এ সংকটের সমাধান জরুরি।

জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে বাংলাদেশের অবদানের প্রশংসা করেন আবাসিক সমন্বয়কারী। তিনি জানান, জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের ৬ হাজার ৮০০ শান্তিরক্ষী রয়েছে। সেখানে বাংলাদেশের ৫০০ নারী শান্তিরক্ষী রয়েছেন। এটি খুব ইতিবাচক।

জলবায়ু পরিবর্তন ইস্যুতে জাতিসংঘ বাংলাদেশের সঙ্গে কাজ করছে বলেও জানান লুইস।

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) আয়োজিত অনুষ্ঠানে সংগঠনটির সভাপতি রেজাউল করিম লোটাস ও সাধারণ সম্পাদক এ কে এম মঈনউদ্দিন এসময় বক্তব্য রাখেন।

আমার বরিশাল/ আরএইচ

সংবাদটি শেয়ার করুন....

আমাদের ফেসবুক পাতা

আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

এক্সক্লুসিভ আরও