মালয়েশিয়ায় স্বর্ণ পদক পেলেন বাংলাদেশি গবেষক

নভেম্বর ০৮ ২০২২, ২০:১৫

মালয়েশিয়ায় স্বর্ণ পদক পেলেন বাংলাদেশি গবেষক

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: মালয়েশিয়ায় স্বর্ণ পদক পেলেন বাংলাদেশি প্রবাসি গবেষক ড. লায়লা নাহার। গ্রিন টেকনোলজির ব্যবহার করে স্বাস্থ্যকর মাশরুম ক্র্যাকারর্স উদ্ভাবনে মালয়েশিয়ার উচ্চশিক্ষা মন্ত্রণালয় থেকে লায়লা নাহারকে এই স্বর্ণপদক দেওয়া হয়েছে।

গত ১ নভেম্বর থেকে ৩ নভেম্বর দেশটির উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে ইউনিভার্সিটি মালয়েশিয়া কেলানতানে (ইউএমকে) শুরু হয় আন্তর্জাতিক সম্মেলন। এ সম্মেলনে বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণকারিদের মাঝে মন্ত্রণালয় পদক প্রদান করেছে।

গত ৩ নভেম্বর সম্মেলনের শেষদিন ড. লায়লা নাহারসহ ইউএমকে বিশ্ববিদ্যালয়ের ৮ জনকে স্বর্ণপদক প্রদান করা হয়। স্বর্ণপদক প্রদানের সময় উপস্থিত ছিলেন, ইউনিভার্সিটি মালয়েশিয়া কেলানতানের উপ-উপাচার্য অধ্যাপক ড. রাজলি বিন চী রাজাক, মালয়েশিয়ার উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের উপ সচিব দাতুক ড. মোহাম্মদ জাবরি বিন ইউসুফ, ডাইরেক্টর অফ রিসার্চ এন্ড ইনোভেশনের অধ্যাপক ড. আহমাদ জাইদ বিন সোলাইমান, ইউএমকের ডাইরেক্টর অফ আইসিডির ড. জুলি বিনতে মোহাম্মাদ।

প্রতি দুই বছর পরপর মালয়েশিয়ার সকল সরকারি, বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি প্রতিষ্ঠান, পলিটেকনিক, কমিউনিটি কলেজ, আন্তর্জাতিক প্রতিষ্ঠান, স্কুল, শিল্প ও এজেন্সির বাছাইকৃত গবেষকদের আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরিতে তাদের এ পদক দেওয়া হয়।

এ বছর মালয়েশিয়ার উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের আয়োজিত উদ্ভাবনের উপর আন্তর্জাতিক সম্মেলন এবং প্রদর্শনীতে মালয়েশিয়ার সকল বিশ্ববিদ্যালয়, বেসরকারি প্রতিষ্ঠান, পলিটেকনিক, কমিউনিটি কলেজ, স্কুল, শিল্প/এজেন্সি থেকে মোট ৪৭৭ জন গবেষক অংশগ্রহণ করেন।

ড. লায়লা নাহার রাজশাহী পিএন গার্লস হাইস্কুল থেকে ১৯৯৫ সালে মাধ্যমিক এবং ১৯৯৭ সালে রাজশাহী সরকারি সিটি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন।

২০০৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স এবং ২০১১ সালে বিশ্ববিদ্যালয় পুত্রা মালয়েশিয়া (ইউপিএম) থেকে মাইকোলজি অ্যান্ড প্ল্যান্ট প্যাথলজির উপর পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি বর্তমানে ইউএমকে বিশ্ববিদ্যালয়ে কৃষিপ্রযুক্তি প্রোগ্রামে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন।

ড. লায়লা নাহার বলেন, ‘আমার এই সাফল্যর পেছনে আমার মা-বাবার এবং স্বামী সাইনুল ইসলামের অনুপ্রেরণা ও সাহস রয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশি গবেষকরা সুনামের সঙ্গে কাজ করছেন। মালয়েশিয়াতেও ব্যতিক্রম নয়। তার প্রমাণ দিতে পেরে আমি গর্ববোধ করছি।’

আ/ মাহাদী

সংবাদটি শেয়ার করুন....

আমাদের ফেসবুক পাতা

আজকের আবহাওয়া

পুরাতন সংবাদ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

এক্সক্লুসিভ আরও